১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-৩৬, ইসলাম ও নৈতিক শিক্ষা

দ্বিতীয় অধ্যায় : ইবাদত
-

প্রিয় পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের ‘দ্বিতীয় অধ্যায় : ইবাদত’ থেকে আরো ৭টি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর নিয়ে আলোচনা করা হলো।
সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর
প্রশ্ন : পাঁচ ওয়াক্ত সালাতের নাম লিখ।
উত্তর : সালাত একটি মৌলিক ফরজ ইবাদত। এটি ইসলামের দ্বিতীয় রুকন। দৈনিক পাঁচ ওয়াক্ত সালাত আদায় করা ফরজ। পাঁচ ওয়াক্ত সালাতের নাম হলো-
১. ফজর, ২. জোহর,
৩. আসর, ৪. মাগরিব ও ৫. এশা।
প্রশ্ন : সালাতের নিষিদ্ধ সময়গুলো কী কী?
উত্তর : আমরা নিয়মিত পাঁচ ওয়াক্ত ফরজ সালাত আদায় করি। এ ছাড়া সুন্নত ও নফল সালাতও আদায় করি। দিনের সব সময় সালাত আদায় করা যায় না। সালাত আদায়ের কিছু নিষিদ্ধ সময় রয়েছে। সালাতের নিষিদ্ধ সময় হলো- ১. ঠিক সূর্যোদয়ের সময়, ২. ঠিক দ্বিপ্রহরের সময় ও ৩. সূর্যাস্তের সময়।
প্রশ্ন : মুসাফির কাকে বলে?
উত্তর : মুসাফির আরবি শব্দ। এর অর্থ- সফরকারী বা ভ্রমণকারী। কোনো ব্যক্তি তিন দিনের রাস্তা বা ৪৮ মাইল দূরে গমনের নিয়ত করে বাড়ি থেকে বের হলে তাকে মুসাফির বলে।
প্রশ্ন : আহকাম কাকে বলে?
উত্তর : সালাতের প্রস্তুতিতে কিছু কাজ রয়েছে। সালাতের প্রস্তুতিমূলক এসব কাজ বা সালাত শুরু করার আগে যে ফরজ কাজগুলো আছে, সেগুলোকে সালাতের আহকাম বা শর্ত বলে।
প্রশ্ন : সাওম কাকে বলে?
উত্তর : সাওম আরবি শব্দ। এর অর্থ বিরত থাকা বা আত্মসংযম। আল্লাহ তায়ালার সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে সুবহে সাদিক থেকে শুরু করে সূর্যাস্ত পর্যন্ত পানাহার ইত্যাদি থেকে বিরত থাকাকে সাওম বলে।
প্রশ্ন : সাওমের মাসকে ফজিলতের দিক দিয়ে কয় ভাগে বিভক্ত করা হয়েছে?
উত্তর: সাওমের মাসকে ফজিলতের দিক দিয়ে তিন ভাগে বিভক্ত করা হয়েছে।
১. এ মাসের প্রথম দশ দিন রহমত লাভের সময়
২. দ্বিতীয় দশ দিন মাগফিরাত লাভের সময় এবং
৩. শেষ অংশ নাজাত বা মুক্তিলাভের সময়। যারা যথানিয়মে সাওম পালন করবে তারা এ ফজিলত লাভ করবে।
প্রশ্ন : জাকাত কাকে বলে?
উত্তর : জাকাত শব্দের অর্থ পরিচ্ছন্নতা, পবিত্রতা এবং বৃদ্ধি। মুসলমানদের নিসাব পরিমাণ ধনসম্পদের একটি নির্দিষ্ট অংশ বছরপূর্তিতে আল্লাহ তায়ালার নির্ধারিত খাতসমূহে ব্যয় করাকে জাকাত বলে।


আরো সংবাদ



premium cement